মোবাইল অ্যাপ পেতে আপনার অ্যান্ড্রয়েড ফোনের প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন | নিজের এলাকার খবর জানাতে হোয়াটসঅ্যাপ করুন 9232119011
logo
Breaking News

পালিত হলো সাংবাদিকতার অগ্রপথিক রামানন্দ চট্টোপাধ্যায়ের ১৫৭ তম জন্মদিবস

2021-05-29 15:11:29
জেলা স্লাইডার সাম্প্রতিক পোস্ট মতামত গসিপ
পালিত হলো সাংবাদিকতার অগ্রপথিক রামানন্দ চট্টোপাধ্যায়ের ১৫৭ তম জন্মদিবস

তিমিরকান্তি পতি, বাঁকুড়াঃ ব্রিটিশের বিরুদ্ধে তাঁর কলম ছিল অক্লান্ত। বাংলায় প্রবাসী, ইংরেজীতে মডার্ণ রিভিউ আর হিন্দিতে বিশাল ভারত সম্পাদনা করেছেন তিনি। তিনি আর কেউ নন বাঁকুড়ার ভূমিপুত্র বিশ্ব বরেণ্য সাংবাদিক রামানন্দ চট্টোপাধ্যায়।

শনি বার বাঁকুড়া জেলা প্রেস ক্লাবের উদ্যোগে ভারতীয় সাংবাদিকতার অগ্রপথিক রামানন্দ চট্টোপাধ্যায়ের ১৫৭ তম জন্মদিবস ও সাংবাদিক দিবস কোভিড বিধি মেনে যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালিত হলো।

প্রসঙ্গত, ১৮৬৫ সালের ২৯ মে বাঁকুড়া শহরের পাঠক পাড়ার রামানন্দ চট্টোপাধ্যায় জন্মগ্রহণ করেন।

বাবা শ্রীনাথ চট্টোপাধ্যায় ও মা হরসুন্দরী দেবী। তিনি বাঁকুড়া জেলা স্কুল থেকে ১৮৮৩ খ্রিস্টাব্দে এন্ট্রান্স,সেন্ট জেভিয়ার'স কলেজ, কলকাতা থেকে এফ.এ.এবং সিটি কলেজ থেকে ইংরাজীতে অনার্স সহ বি.এ পাশ করেন। ১৮৯০ খ্রিস্টাব্দে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এম.এ.পাশ করেন। প্রতি পরীক্ষাতেই বিশেষ কৃতিত্ব দেখান ও বৃত্তিলাভ করেন। তার আগেই ১৮৮৯ খ্রিস্টাব্দে ব্রাহ্মধর্মে দীক্ষিত হন। পরে ১৯১০ সালে তিনি ব্রাহ্ম সমাজের সাধারণ সম্পাদক এবং ১৯২২ খ্রিস্টাব্দে সাধারণ ব্রাহ্ম সমাজের সভাপতি হয়েছিলেন। 

ধর্মবন্ধু, দাসী, প্রবাসী, বিশাল ভারত ছাড়াও ১৯০৭ সালে তিনি প্রকাশ করেন ভারতবর্ষের অন্যতম শ্রেষ্ঠ ইংরাজী সাময়িক পত্রিকা "দ্য মডার্ন রিভিউ"। ১৯২৭ খ্রিস্টাব্দে হিন্দি মাসিক "বিশাল ভারত" নামে আরো একটি পত্রিকা।  সাংবাদিক হিসাবে নির্ভীক,নিরপেক্ষ এবং দৃঢ়চেতা ছিলেন রামানন্দ চট্টোপাধ্যায়। আর ঠিক সেইকারণেই সরকারের কাছে তাঁকে বহুবার জরিমানা দিতে হয়েছে। সমসাময়িক রাজনৈতিক নেতারা ছাড়াও রবীন্দ্রনাথ, আচার্য যদুনাথ সরকার প্রমুখরা নানান বিষয়ে পরামর্শ নিতেন। সাংবাদিকতা ও সম্পাদনা, সংবাদপত্র প্রকাশ ছাড়াও তিনি সাহিত্যিক হিসেবেও সমান জনপ্রিয় ছিলেন।

 এদিন বাঁকুড়া শহরের পোদ্দার পাড়ায় রামানন্দ চট্টোপাধ্যায়ের মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধা জানান প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সন্তোষ ভট্টাচার্য, সভাপতি সুনীল দাস, জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক অরুণাভ মিত্র, বাঁকুড়া পৌরসভার প্রশাসক মণ্ডলীর সদস্য দিলীপ আগরওয়াল সহ উপস্থিত সাংবাদিকরা।

বাঁকুড়া জেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সন্তোষ ভট্টাচার্য বিশ্ব বরেণ্য সমাজ সংস্কারক রামানন্দ চট্টোপাধ্যায়ের ছবি সহ ডাক টিকিট প্রকাশের দাবি জানালেও কোন কাজ হয়নি। এমনকি রাজ্য সরকারের কাছে রামানন্দের জন্মদিনটিকে সরকারীভাবে সাংবাদিক দিবস হিসেবে পালনের আবেদন জানানো হয়েছিল। কিন্তু সেক্ষেত্রেও সাড়া মেলেনি। একই সঙ্গে রামানন্দ চট্টোপাধ্যায়ের নামে সাংবাদিকদের পূরস্কার প্রদানের দাবিও এদিন জানান তিনি।

Latest tweets

Social Media


Download Android App
About Us

Kolkata Prime Time আমাদের নিউজ পোর্টাল সর্বশেষ প্রস্তাব ও ব্রেকিং নিউজ হয়.

Owner : DIBYENDU GHOSAL

স্বত্বাধিকারী : দিব্যেন্দু ঘোষাল

Contact: 9232119011

E-mail : kolkatapritime@gmail.com

Address :

Kolkata Prime Time, S.P. PALLY, REGENT PARK, KOLKATA- 700093

©️ সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Copyright 2019 | All Right Reserved by Kolkata Prime Time Group