মোবাইল অ্যাপ পেতে আপনার অ্যান্ড্রয়েড ফোনের প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন | নিজের এলাকার খবর জানাতে হোয়াটসঅ্যাপ করুন 9232119011
logo
Breaking News

অ্যাপোলোয় চালু হল ইনডিউসড স্পুটাম সেল কাউন্ট

2022-07-28 20:28:58
কলকাতা সদ্যপ্রাপ্ত সংবাদ স্লাইডার সাম্প্রতিক পোস্ট মেডিকেল
অ্যাপোলোয় চালু হল ইনডিউসড স্পুটাম সেল কাউন্ট

নিজস্ব প্রতিনিধি: অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস, কলকাতা লঞ্চ করল ইনডিউসড স্পুটাম ল্যাব। ফলে পূর্ব ভারতের বেসরকারি স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে এখন তারাই প্রথম হাসপাতাল যারা ইনডিউসড স্পুটাম সেল কাউন্ট চালু করল। এটা ফুসফুসের বিভিন্ন অসুখের এক অত্যাশ্চর্য রোগনির্ণয় পদ্ধতি। যেসব রোগী গুরুতর অ্যাজমায় ভুগছেন তাঁদের জন্য এই পরীক্ষা অত্যন্ত উপকারী।

ইনডিউসড স্পুটাম সেল কাউন্ট হল এক বেদনাহীন পরীক্ষা পদ্ধতি, যা প্রাথমিকভাবে গুরুতর অ্যাজমার লক্ষণ যে ধরনের প্রদাহ, তাকে চিহ্নিত করে। ফলে উপযুক্ত চিকিৎসা আরও নির্দিষ্টভাবে করা সম্ভব হয়। স্পুটাম সেল কাউন্ট না পাওয়া গেলে এয়ারওয়ে প্রদাহের অস্তিত্ব এবং ধরন ধরতে পারা কঠিন হয়, ফলে যথাযথ চিকিৎসা শুরু করতে দেরি হতে পারে।

স্পুটাম ইনডাকশন টেস্ট একটা বেদনাহীন প্রোসিডিওর। এতে নানারকম ঘনত্বের স্যালাইন (মৃদু নোনা জল) নেবুলাইজারের মাধ্যমে নিঃশ্বাসের সঙ্গে টেনে নেওয়া হয়। তারপর কাশির মত আচার-আচরণ করা হয়, যাতে থুতুর নমুনা পাওয়া যায়। রোগী যে নেবুলাইজড হাইপারটোনিক স্যালাইন দ্রবণ টানেন, তা ফুসফুসের এয়ারওয়ে থেকে নিঃসৃত বস্তুকে তরল করে, কাশিতে সাহায্য করে এবং রেস্পিরেটরি নিঃসরণকে শ্লেষ্মায় পরিণত করে।

এদিন উপস্থিত ছিলেন ডাঃ শৈবাল মৈত্র, অ্যাডজাংক্ট প্রফেসর অ্যান্ড সিনিয়র কনসালট্যান্ট-অ্যালার্জি অ্যান্ড ইমিউনোলজি, অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস, কলকাতা, বলেন “ইনডিউসড স্পুটাম সেল কাউন্টের সুবিধা হল এটা গুরুতর অ্যাজমার রোগীদের প্রদাহের সেলুলার ধরনটা সম্পর্কে তথ্য জোগায়। ফলে চিকিৎসায় সঠিক সিদ্ধান্ত নেওয়ায় কিছুটা সাহায্য পাওয়া যায়। এয়ারওয়ে প্যাথোলজির মূল্যায়নে ইনডিউসড স্পুটামের প্রয়োগ দ্রুত বেড়েছে। অ্যাজমা সম্পর্কে এখন যে গাইডলাইন আছে তাতে স্পুটাম ইওসিনোফিলকে এয়ারওয়ে প্রদাহের মূল্যায়নে একটা প্রমাণভিত্তিক অস্ত্র বলে ধরা হয়। সুতরাং এটা কর্টিকোস্টেরয়েড রেসপন্স অনুমান করা এবং মূল্যায়ন করার অস্ত্রও বটে।”

প্রসঙ্গত যেসব রোগী গুরুতর অ্যাজমায় ভুগছেন বা থেরাপিতে যথেষ্ট ফল পাচ্ছেন না, তাঁদের সবার জন্য অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস, কলকাতার ইনডিউসড স্পুটাম ল্যাব অফ ডিভিশন অফ অ্যালার্জি অ্যান্ড ইমিউনোলজি উপকারী হবে। এই পরীক্ষার মাধ্যমে তাঁদের জন্য সঠিক ওষুধ বেছে নেওয়া সম্ভব হবে।

Latest tweets

Social Media


Download Android App
About Us

Kolkata Prime Time আমাদের নিউজ পোর্টাল সর্বশেষ প্রস্তাব ও ব্রেকিং নিউজ হয়.

Owner : DIBYENDU GHOSAL

স্বত্বাধিকারী : দিব্যেন্দু ঘোষাল

Contact: 9232119011

E-mail : kolkatapritime@gmail.com

Address :

Kolkata Prime Time, S.P. PALLY, REGENT PARK, KOLKATA- 700093

©️ সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Copyright 2019 | All Right Reserved by Kolkata Prime Time Group