মোবাইল অ্যাপ পেতে আপনার অ্যান্ড্রয়েড ফোনের প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন | নিজের এলাকার খবর জানাতে হোয়াটসঅ্যাপ করুন 9232119011
logo
Breaking News

শিশু সুরক্ষায় কিডনি ট্রান্সপ্লান্টের উদ্যোগ

2022-11-20 22:07:15
কলকাতা সদ্যপ্রাপ্ত সংবাদ স্লাইডার সাম্প্রতিক পোস্ট মেডিকেল
শিশু সুরক্ষায় কিডনি ট্রান্সপ্লান্টের উদ্যোগ


সপ্তর্ষি সিংহ: ক্ষুদে সাগর জানার মা বলছিলেন ২২ ডিসেম্বর হঠাৎ শরীরে রোগ ধরা পড়ে। দুটো কিডনি খারাপ হয়ে যায়।১০ মাস ডায়লাসিস চলেছিল।
ওয়াসিয়ার ২০১০ সালে ১৫ বছর বয়সে প্রথম রোগ ধরা পড়ে। ২৫ দিন ভর্তি থাকে চেন্নাইয়ে। ২০১৭ সালে কিডনি ট্রান্সপ্লান্ট হয়।
কলকাতা মেডিকেল রিসার্চ ইনস্টিটিউট, কলকাতার অন্যতম বৃহৎ মাল্টি-স্পেশালিটি হাসপাতাল "শেয়ারিং ইজ কেয়ারিং উইথ দ্য ইয়াং চ্যাম্পিয়ন" উদযাপন করল। এই চ্যাম্পরা যারা জীবনের মূল স্রোতে রয়েছেন তারা সফলভাবে কিডনি প্রতিস্থাপন করেছেন। চিকিত্সক এবং শল্যবিদদের দক্ষ দল, উচ্চ পর্যায়ের চিকিৎসা পরিকাঠামোর সাথে দক্ষ নার্সিং পরিষেবা যত্ন সহ অসংখ্য তরুণ রোগীকে একটি নতুন জীবন দিয়েছে।
ডাঃ প্রদীপ চক্রবর্তী, এইচওডি রেনাল সায়েন্স ডিপার্টমেন্ট এবং ডঃ রাজীব সিনহা, কনসালট্যান্ট, পেডিয়াট্রিক নেফ্রোলজিস্ট এর সমন্বয়ে CMRI-এর রেনাল ট্রান্সপ্লান্ট টিম জটিল ট্রান্সপ্লান্ট পদ্ধতি সম্পর্কে তাদের মতামত শেয়ার করেন। ডাঃ প্রফেসর জয়দীপ রায়, পেডিয়াট্রিক মেডিসিনের এইচওডি ডিপার্টমেন্ট, ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথ (আইসিএইচ) এবং ডাঃ অর্পিতা রায়চৌধুরী, আঞ্চলিক অঙ্গ ও টিস্যু ট্রান্সপ্লান্ট অর্গানাইজেশন (আরওটিটিও) এর ডিরেক্টর এবং চিফ নেফ্রোলজিস্ট এসএসকেএম-এর সাথে ড. শিশুরোগ বিশেষজ্ঞ সিএমআরআই এবং ডব্লিউবি পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনের সভাপতি সুস্মিতা ব্যানার্জীও পেডিয়াট্রিক ট্রান্সপ্ল্যান্টের গুরুত্ব ব্যাখ্যা করেন।
ডাঃ প্রদীপ চক্রবর্তী, এইচওডি রেনাল সায়েন্স ডিপার্টমেন্ট, সিনিয়র কনসালটেন্ট ট্রান্সপ্লান্ট সার্জন, ব্যাখ্যা করেন, “CMRI-তে, আমরা একটি অত্যাধুনিক রেনাল ট্রান্সপ্লান্ট বিভাগ পেয়ে সৌভাগ্যবান এবং শিশুরোগ পরিচালনা করার জন্য আমরা পূর্ব ভারতে একমাত্র কেন্দ্র। শিশু নেফ্রোলজিস্ট, কার্ডিওলজিস্ট, ইনটেনসিভিস্ট এবং সার্জনদের সমন্বয়ে যোগ্য এবং অত্যন্ত অভিজ্ঞ মেডিকেল বিশেষজ্ঞ এবং সহায়তা কর্মীদের একটি দলের সাথে ট্রান্সপ্লান্ট প্রোগ্রাম। আমরা এই সুযোগটি শিশু স্বাস্থ্য ইনস্টিটিউটের (ICH) সাথে আমাদের সহযোগিতা জোরদার করতে চাই যা শিশুদের যত্নে বিশেষজ্ঞ। আমরা নিখুঁত অস্ত্রোপচারের দক্ষতার সাথে পেডিয়াট্রিক ট্রান্সপ্লান্ট প্রোগ্রাম চালাচ্ছি, কঠোর আন্তর্জাতিক প্রোটোকল মেনে চলছি যার ফলাফল চমৎকার ক্লিনিকাল ফলাফল। ছোট চ্যাম্পিয়নদের মানসম্পন্ন জীবন নিশ্চিত করতে এটা আমাকে খুবই আনন্দ দেয় কারণ শিশুদের আমাদের দেশে অবিশ্বাস্য পরিবর্তন আনার ক্ষমতা আছে কিন্তু প্রথমে আমাদের তাদের শক্তিশালী করতে হবে এবং তাদের যত্ন ও মনোযোগ দিতে হবে। আমিও এই সুযোগে দাতাদের ধন্যবাদ জানাই, শিশুদের অভিভাবকদের যারা এগিয়ে এসেছেন এবং তাদের ছোট্টটিকে সেরা উপহার দিয়েছেন।”
ডাঃ রাজীব সিনহা, কনসালটেন্ট, পেডিয়াট্রিক নেফ্রোলজিস্ট ব্যাখ্যা করেন, “যেসব শিশু শেষ পর্যায়ে রেনাল ব্যর্থতার শিকার তারা CMRI-তে উন্নত পেডিয়াট্রিক ট্রান্সপ্লান্ট প্রোগ্রাম থেকে উপকৃত হতে পারে। একটি কিডনি প্রতিস্থাপন শিশুদের কিডনি প্রতিস্থাপন থেরাপির আদর্শ পছন্দ। একজনের জানা উচিত, বিশ্বব্যাপী প্রতি বছর 1300 টিরও বেশি শিশু কিডনি প্রতিস্থাপন করা হয় কিন্তু দুর্ভাগ্যবশত সচেতনতার অভাবের কারণে ভারত পিছিয়ে রয়েছে বিশেষ করে পূর্বাঞ্চলে। আমরা আমাদের পেডিয়াট্রিক ট্রান্সপ্লান্ট প্রোগ্রামের মাধ্যমে সুই সরানোর চেষ্টা করছি। সিএমআরআই-এ আজ পর্যন্ত বেশ কয়েকটি সফল পেডিয়াট্রিক কিডনি প্রতিস্থাপন করা হয়েছে।"
অনুষ্ঠানে বিশিষ্ট চিকিৎসক অর্পিতা রায়চৌধুরী বলেন, শিশুদের নেফ্রোলজি চিকিৎসা আমাদের দেশে অবহেলিত। যৌথ হাত একত্রিত না হলে ট্রান্সপ্লান্টের এই উদ্যোগ সফল হবে না। সচেতনতা বাড়াতে দায়বদ্ধ হতে হবে।

Latest tweets

Social Media


Download Android App
About Us

Kolkata Prime Time আমাদের নিউজ পোর্টাল সর্বশেষ প্রস্তাব ও ব্রেকিং নিউজ হয়.

Owner : DIBYENDU GHOSAL

স্বত্বাধিকারী : দিব্যেন্দু ঘোষাল

Contact: 9232119011

E-mail : kolkatapritime@gmail.com

Address :

Kolkata Prime Time, S.P. PALLY, REGENT PARK, KOLKATA- 700093

©️ সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Copyright 2019 | All Right Reserved by Kolkata Prime Time Group