মোবাইল অ্যাপ পেতে আপনার অ্যান্ড্রয়েড ফোনের প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন | নিজের এলাকার খবর জানাতে হোয়াটসঅ্যাপ করুন 9232119011
logo
Breaking News

কয়লা উৎপাদনে কোল অ্যাসোসিয়েশনের সঙ্গে চুক্তিবদ্ধ গেনওয়েল

2022-04-29 23:40:38
কলকাতা সদ্যপ্রাপ্ত সংবাদ স্লাইডার সাম্প্রতিক পোস্ট মতামত
কয়লা উৎপাদনে কোল অ্যাসোসিয়েশনের সঙ্গে চুক্তিবদ্ধ গেনওয়েল

নিজস্ব প্রতিনিধি: গেনওয়েল ইঞ্জিনিয়ারিং ভারতে প্রাকৃতিক ভারসাম্য বজায় রেখে কয়লা খননকে উৎসাহ দিতে ওয়ার্ল্ড কোল অ্যাসোসিয়েশনের সঙ্গে গাটছড়া বাঁধল
এটি খননকার্যের জন্য উন্নত ও পরিবেশবান্ধব প্রযুক্তি। দেশের শক্তি সুরক্ষা আর ভারতের 'নেট জিরো ২০৭০' এর প্রতিশ্রুতিকে সম্ভাষণ করবে।
গেনওয়েল লক্ষ্যমাত্রা রেখেছে ভূগর্ভস্থ খননকার্যের জন্য আমদানিকৃত সরঞ্জামের ওপর ভারতের নির্ভরশীলতা কমানোর। তাদের উৎপাদন কেন্দ্রের দ্বারা যা পশ্চিমবঙ্গের পানাগড়ে অবস্থিত।
গেনওয়েল ইঞ্জিনিয়ারিং, যা গেনওয়েল কমোসেলস প্রাইভেট লিমিটেডের (পূর্বতন ট্র্যাক্টরস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড) উৎপাদনী উদ্যোগ ভারতে প্রাকৃতিক ভারসাম্য বজায় রেখে উন্নত মানের কয়লা খননকার্য অগ্রসরের জন্য বিশ্ব কয়লা সমিতির সঙ্গে অংশীদারিত্ব করছে।
২০২১-২২ একটি অর্থনৈতিক সমীক্ষায় দেখা গেছে, ভারতে কয়লার চাহিদা ২০৩০ পর্যন্ত গিয়ে দাঁড়াবে ১৩০-১৫০ কোটি টন, যা বর্তমান চাহিদার থেকে ৬৩% বেশি। এই অংশীদারিত্বের আরো লক্ষ্যমাত্রা হলো ভূগর্ভস্থ খননকার্যের জন্য আমদানিকৃত সরঞ্জামের ওপর ভারতের নির্ভরশীলতা কমানোর, এবং তার পরিবর্তে স্থানীয়ভাবে উন্নত ও আধুনিক প্রযুক্তির ব্যবহার করে খননকার্যের সরঞ্জাম প্রস্তুত করে প্রাকৃতিক ভারসাম্য বজায় রেখে ও উন্নতমানের কয়লার দেশীয় উৎপাদন বৃদ্ধি করা।
এটি ভারতের আমদানি খরচ হ্রাস করা আর দেশের শক্তি সুরক্ষা বৃদ্ধি করতেও সহায়তা করবে।
মিসেল মানুক বলেন, বিশ্ব কয়লা সমিতির সিইও, এই সহযোগ সম্মন্ধে বলেছেন, "এটা খুবই গুরুত্বপূর্ণ যে ভারতের মত দেশ আর গেনওয়েল ইঞ্জিনিয়ারিং এর মতো সংস্থা কয়লার প্রাকৃতিক ভারসাম্য বজায় রেখে ও উন্নত যাত্রাপথের জন্য আলোচনায় অগ্রসর। আমরা গেনওয়েল ইঞ্জিনিয়ারিং এর পরিচালন সমিতিকে স্বাগত জানাচ্ছি যারা বিভিন্ন দেশের কয়লার মানশৃঙ্খল সম্মন্ধে অবহিত যেমন অস্ট্রেলিয়া, চীন, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, মার্কিন যুক্তরাষ্ট্র, যেখানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সংযুক্ত অর্থনৈতিক উন্নতি আর পরিবেশ সম্মন্ধিত লক্ষ্যমাত্রাকে পূর্ণ করার শ্রেষ্ঠ উপায়। ভারতের মতো দেশের ক্ষেত্রে এই উচ্চাভিলাষ একচেটিয়া নয়।"
সুনীল চতুর্বেদি, গেনওয়েল ইঞ্জিনিয়ারিংয়ের সভাপতি বলেছেন, "জলবায়ু পরিবর্তন আর বায়ু দূষণের উদ্বেগ আরো দৃষ্টিগোচর করেছে পরিবেশবান্ধব পদ্ধতিতে অগ্রচালিত হতে, আর জলবায়ু পরিবর্তনের কোন আলোচনাই ভারতকে উপেক্ষা করতে পারবে না, আর কোনো আলোচনাই ভারতের শক্তির ভবিষ্যতের ক্ষেত্রে কয়লাকে উপেক্ষা করতে পারবে না।
কয়লা এখনো ভারতের শক্তি সুরক্ষার প্রধান অবলম্বন, কিন্তু ভারত এখনও পুরোপুরি নির্ভরশীল ভূগর্ভস্থ খননকার্যের জন্য আমদানিকৃত সরঞ্জামের ওপর, বিশেষত কয়লার। পশ্চিমবঙ্গের পানাগড়ে আমাদের উন্নত ও আধুনিক উৎপাদন কারখানা খুব শীঘ্রই গড়ে উঠবে, যার দ্বারা গেনওয়েল ইঞ্জিনিয়ারিং ভারতসহ বিশ্বের আরো অনেক দেশকে সহায়তা করবে শুধুমাত্র পরিবেশবান্ধব পদ্ধতিতে তাদের ভূগর্ভস্থ খনিজ পদার্থের উত্তোলন করাতেই নয়, সঙ্গে ভারতের ভূগর্ভস্থ খননকার্যের জন্য আমদানিকৃত সরঞ্জামের ওপর নির্ভরশীলতারও অবসান করবে।"
মিস মানুক আরও বলেছেন, "বিশ্ব কয়লা সমিতি ভারতের এই অবস্থানকে প্রশংসা করেছে, যেখানে অখন্ড কয়লাকে পর্যায়ক্রমে সরিয়ে দিয়ে উন্নত মানের কয়লাকে প্রাধান্য দেওয়া হয়েছে। কয়লা এখনো বিশ্বের শক্তির প্রধান উৎস। সম্প্রতি বিভিন্ন সম্মেলন এই নিশ্চয়তা দিয়েছে যেখানে কয়লার প্রয়োজনীয়তা এখনো কমে যায়নি। কয়লা এখনই অগোচরে যাচ্ছে না কিন্তু আরো প্রাকৃতিক ভারসাম্য বজায় রেখে ও পরিবেশবান্ধব মডেলে স্থানান্তরিত হচ্ছে। কয়লা মান শৃঙ্খল এর প্রত্যেকটি দেশের প্রত্যেকটি সদস্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পরিবেশবান্ধব প্রযুক্তিতে কয়লার এই বিবর্তনে সহায়তা করতে পারবে। আমরা সবাই এই সমাধানের অংশ।"

Latest tweets

Social Media


Download Android App
About Us

Kolkata Prime Time আমাদের নিউজ পোর্টাল সর্বশেষ প্রস্তাব ও ব্রেকিং নিউজ হয়.

Owner : DIBYENDU GHOSAL

স্বত্বাধিকারী : দিব্যেন্দু ঘোষাল

Contact: 9232119011

E-mail : kolkatapritime@gmail.com

Address :

Kolkata Prime Time, S.P. PALLY, REGENT PARK, KOLKATA- 700093

©️ সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Copyright 2019 | All Right Reserved by Kolkata Prime Time Group