মোবাইল অ্যাপ পেতে আপনার অ্যান্ড্রয়েড ফোনের প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন | নিজের এলাকার খবর জানাতে হোয়াটসঅ্যাপ করুন 9232119011
logo
Breaking News

বোরিয়ার কলমে প্রমত্ত কমিশনর অ্যান্ড ম্যাভেরিক কমিশনর

2022-06-18 22:25:01
কলকাতা সাহিত্য সদ্যপ্রাপ্ত সংবাদ স্লাইডার সাম্প্রতিক পোস্ট
বোরিয়ার কলমে প্রমত্ত কমিশনর অ্যান্ড ম্যাভেরিক কমিশনর

নিজস্ব প্রতিনিধি: গ্রন্থপরিচয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ । স্রেফ নামটুকু শুনলেই বিশ্বজুড়ে আপামর ক্রিকেট অনুরাগী নড়েচড়ে বসে। বিশ্বক্রিকেটের সবচেয়ে অমূল্য এই সম্পত্তির ধার , ভার সময়ের সঙ্গে কেবলই বেড়েছে। ২০০৮ সালে ললিত মোদীর কল্পনাপ্রসূত এই আইপিএল আমাদের সামনে আসে এবং ক্রিকেট নামক আস্ত খেলাটির খোলনলচে আমূল বদলে যায় দুনিয়াজুড়ে । মোদী নিজে এই টুর্নামেন্টের পুরো খুঁটিনাটি নিয়মাবলি তৈরি করেন । আইপিএলের চোখধাঁধানো সাফল্যের পর সেই একই নিয়মনীতি প্রশাসনের তরফে প্রশ্নের মুখে পড়ে । মোদীর কপালে জোটে আজীবন নির্বাসন । কেন, কীভাবে এসব ঘটল ? পর্দার পেছনের ঘটনাক্রম কী ? মোদীর সঙ্গে অন্যদের সংঘাতের কারণ কী ? কিছু গোপন সূত্র কি আদৌ আছে যা কোনওদিন সামনে আসবে না ? বিসিসিআইয়ের এক শীর্ষকর্তার এক দীর্ঘ কথোপকথনের পরেই কি ললিত মোদী দেশ ছাড়লেন ? কী কথা হয়েছিল সেদিন ? ললিত মোদী কি তাহলে আইপিএল তথা ভারতীয় ক্রিকেটের সেই না - থেকেও প্রবলভাবে উপস্থিত থাকা রহস্যময় ছায়াচরিত্র হয়েই থেকে যাবেন ? ডাইব্রি মোশন পিকচার্সের নিবেদনে শীঘ্রই একটি ফিল্মের রূপ পেতে চলা প্রমত্ত কমিশনার বইটি সামগ্রিক ঘটনাপ্রবাহকে যথাযথভাবে তুলে ধরার মাধ্যমে এই সমস্ত প্রশ্নের উত্তর দেয় । এই বই সেই সমস্ত গল্প বলবে যা আপনি কখনও শোনেননি । বইয়ের প্রতিটা তথ্য মূল কাহিনির পরতে পরতে চাপা পড়ে থাকা অসংখ্য নির্ভরযোগ্য সূত্রে যাচাই করে নিয়ে আইপিএলের জন্মের একটা অজানা ইতিহাস এবং আইপিএলের জনক ললিত মোদীর গল্প বলে প্রমত্ত কমিশনার । না , ললিত মোদীকে কাঠগড়ায় দাঁড় করিয়ে তিনি ঠিক নাকি ভুল সে বিচার করা না ; বরং সত্য কাহিনিটির যথাযথ বর্ণনা এটুকুই এই বইয়ের কাজ । তাহলে পলিত মোদী আসলে কী ? পাঠক বিচার করবেন । লেখক পরিচিতি বোরিয়া মজুমদার ক্রীড়া ঐতিহাসিক , সাংবাদিক এবং ভারতের সবচেয়ে প্রভাবশালী ধারাভাষ্যকারদের একজন । RevSportz ডিজিটাল প্ল্যাটফর্মটির প্রতিষ্ঠাতা । ২০০২ সাল থেকে সাফল্যের সঙ্গে কাজ করে চলেছেন । শেষ কুড়ি বছরে খেলা নিয়ে ১৫০০ - র বেশি কলাম লিখেছেন । Eleven Gods and a Billion Indians . Olympics : The India Story , শচিন তেন্ডুলকরের আত্মজীবনী Playing it My Way- এর মতো গুরুত্বপূর্ণ বইগুলির লেখক অথবা সহলেখক তিনি । তাঁর Backstage With Boria ভারতের সবচেয়ে জনপ্রিয় স্পোর্টস চ্যাট শোগুলির অন্যতম । 

বিষ্ণু ইন্দুরি ( ডিগ্রি মিডিয়া ) " ১৯৮৩ - র বিশ্বকাপ জেতা আসলে একটা বিরাট হিমশৈলর চুড়ামাত্র । সেদিন কেউ কল্পনাও করতে পারেনি তখন যে কয়েক বছরের মধ্যেই ভারত বিশ্বক্রিকেটকে শাসন করবে । এর পঁচিশ বছর পরেই ভারতীয় ক্রিকেটের ' নীল আর্মস্ট্রং মোমেন্ট এসে গেল । ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট লিগ এসে গেল । ক্রিকেটের জগতকে সম্পূর্ণ বদলে দিল এটা । স্বনামধন্য ক্রিকেট ঐতিহাসিক , সাংবাদিক বোরিয়া মজুমদারের প্রমত্ত কমিশনার আইপিএল আর ললিত মোদীর অজানা কাহিনি এই আইপিলের সাফল্যের পেছনের গল্প আর পর্দার পেছনে তার কারিগর ললিত মোদীর কাহিনি শোনায় । আমরা অত্যন্ত আনন্দিত , শীঘ্রই এই বইকে আমরা বড় পর্দায় নিয়ে আসতে চলেছি । ” বোরিয়া মজুমদার : " আইপিএল - এর সাফলা ক্রিকেটের দুনিয়ায় শেষ দেড় দশকে ভারতের সবচেয়ে বড় অবদান । এই সাফল্য সহজে আসেনি । শুরুয়াতের মুহূর্তে কমিশনার ললিত মোদীর সামনে ছিল স্রেফ একটা আইডিয়া । একটা স্বপ্নকে বিক্রি করতে এসেছিলেন তিনি , আর কিচ্ছু না । এর পেছনের গল্পটা কী ? ললিত মোদীর কোন চালটা ভুল হয়ে গেল ? বছরের পর বছর গবেষণা , পরিশ্রম এবং অগুনতি সাক্ষাৎকারের ফলে তৈরি হয়েছে এই বই । উলেখযোগ্যভাবে , এটি আমার প্রথম বই যা বড় পর্দায় মুক্তি পেতে চলেছে । আমার এটুকুই বলার যে আমি অত্যন্ত আনন্দিত এবং আশা করি পাঠক এই অজানা কাহিনি উপভোগ করবেন । দীপ্তাতে মণ্ডল ( দীপ প্রকাশন ) “ আপনি যদি ক্রিকেটভক্ত হন , আইপিএল আর ললিত মোদীর সম্পর্কে আপনার আগ্রহ থাকবেই। কীভাবে হল অভসব ? কোনটা ভুল হল ? এই বইতে যেভাবে সামগ্রিক ঘটনাপ্রবাহের পুঙ্খানুপুঙ্খ জুড়ে একটা কাহিনীচিত্র তুলে ধরা হয়েছে , তা আগে হয়নি। দীপ প্রকাশনের পক্ষ থেকে আমরা বোরিয়া মজুমদারের প্রমত্ত কমিশনার আইপিএল আর ললিত মোদীর অজানা কাহিনি প্রকাশ করতে পেরে আনন্দিত ও গর্বিত। বইটি শীঘ্রই বড় পর্দায় মুক্তি পাবে ।

Latest tweets

Social Media


Download Android App
About Us

Kolkata Prime Time আমাদের নিউজ পোর্টাল সর্বশেষ প্রস্তাব ও ব্রেকিং নিউজ হয়.

Owner : DIBYENDU GHOSAL

স্বত্বাধিকারী : দিব্যেন্দু ঘোষাল

Contact: 9232119011

E-mail : kolkatapritime@gmail.com

Address :

Kolkata Prime Time, S.P. PALLY, REGENT PARK, KOLKATA- 700093

©️ সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Copyright 2019 | All Right Reserved by Kolkata Prime Time Group